Success Story of Humayun Gazi

আসসালামু আলাইকুম!

আমি হুমায়ুন গাজি। জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতে। ছেলেবেলা থেকেই প্রচন্ড ডানপিটে। পুরান ঢাকার বায়ান্ন বাজার, তিপ্পান্ন গলি চষে বেড়িয়েছি। সবকিছুর প্রতিই ছিলো আমার জানার আগ্রহ, নতুন কিছু শেখার প্রতি তীব্র আকর্ষণ। এরই মাঝে স্কুল, কলেজের পাঠ চুকিয়ে দেশের বৃহৎ বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করে চাকরির জন্য বিভিন্ন স্থানে দারস্থ হলাম। ইন্টারভিউ বোর্ড ফেস করতে গিয়ে হাত পা শীতল হওয়ার অভিজ্ঞতা আজও মনে পড়ে। অবশেষে অনেক কাঠখড় পুড়িয়ে আমার চাকরির সুযোগ হলো একটি প্রতিষ্ঠানে। তবে বেশিদিন স্থায়ী হয়নি। তারপর আবার চেষ্টা করে যোগাড় করলাম আরেকটি চাকরি। এভাবে ৩/৪ টি পরিবর্তন করতে হয়েছে। কিন্তু কোথাও কাজ করে মানসিক প্রশান্তি মেলেনি। হিসাব নিকাশের নীল নকশা, গুরু গাম্ভীর্য প্রায়শই মনকে বিষিয়ে তুলতো। কিন্তু পাছে সংসারের পিছুটান। তাই আষ্টেপৃষ্টে কাজ টিকিয়ে রাখার দারুণ প্রচেষ্টা।

২০২১ সালের প্রারম্ভিক গল্প। তখন আমি ঢাকা শেয়ার বাজারে সিকিউরিটি হাউসে কর্মরত। করোনার প্রকোপে হুমড়ি খেয়ে অনেক প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে, কেউ কেউ কর্মীদের বেতন কমিয়ে কোন ভাবে টিকে থাকার প্রাণপণ চেষ্টা চালায়, কোথাও আবার ছাটাইকরণ করা হয় কত শত লোক। মহামারি ব্যাপকভাবে বিস্তার লাভ করে। শহর ছেড়ে গ্রামে পাড়ি জমায় হাজার হাজার লোক। দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতির সাথে তাল মিলিয়ে চলতে হিমশিম খেতে হচ্ছিলো। আর এর মধ্যেই ছাটাইকরণের পাল্লায় পড়ে যেতে হলো এই আমাকে। কিংকর্তব্যবিমূঢ় হয়ে বেশ কয়েকদিন চুপচাপ ঘরে বসে থাকতে হলো। নিউজ চ্যানেল এ মহামারীর আপডেট শোনা আর হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধোয়া যেন একমাত্র কাজ হয়ে দাড়ালো।

সুস্থ একটা পৃথিবী আবার কবে ফিরে পাবো, দিন গুনতে লাগলাম। বেচে থাকাটাই যেন একমাত্র চ্যালেঞ্জ। কিন্তু না! এভাবে আর বসে থাকতে পারছিলাম না। কারণ সংসারের বোঝাটা যে আমার কাধেই। তাই দিগ্বিদিক হয়ে একটা সুযোগের অপেক্ষা করছিলাম। আর সৃষ্টিকর্তাকে স্বরণ করছিলাম। অবশেষে আমার প্রতিক্ষার প্রহরের ইতি টানলাম তখনই যখন আমার বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ভাই জনাব রাশেদুল ইসলাম পল্লব ভাইয়ের কাছে HB Associates এর কথা জানতে পারলাম। তার মাধ্যমেই পরিচয় হলো HB Associates এর কর্ণধার এবং সকলের শ্রদ্ধা ও ভালোবাসার মুখ মোঃ বাহাউদ্দিন সেবক স্যার এর সাথে । এভাবেই যুক্ত হলাম HB Associates এর প্রথম ব্যাচ এ। আল্লাহ মানুষকে সহযোগিতা করার উদ্দেশ্যে কিছু উছিলা তৈরি করে দেন। বাহাউদ্দীন স্যার আমার জন্য ঠিক সেই রকম একটা উছিলা। কারণ HB Associates ছিলো এবং আছে বলেই আজ আমি জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ গ্রুপ এ চাকরির সুযোগ পেয়েছি। HB Associates এর ট্রেইনার মোঃ বাহাউদ্দিন সেবক স্যার প্র‍্যাকটিক্যাল ডাটা দিয়ে একাউন্টসের খুটিনাটি থেকে শুরু করে ভ্যাট ট্যাক্স পর্যন্ত বিষয়ে তার দীর্ঘ ২০ বছরের অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করেন। আমাদের আত্নবিশ্বাস কে জাগিয়ে তুলতে সহায়তা করেন। তিনি শিখিয়ে দেন কিকরে ভয় কে জয় করতে হবে।

আজ আমি গর্বিত যে আমি HB Associates এর একজন ডিরেক্টর হিসেবে নিজেকে পরিচয় দিতে পারছি। ইনশাআল্লাহ HB Associates এবং আমাদের উছিলায় হয়তো এইরকম আরও বহু আশাহতের জীবনে আশার আলো ফুটে উঠবে, জেগে উঠবে প্রাণের স্পন্দন। আত্মবিশ্বাসে বলিয়ান হয়ে কি করে ইন্টারভিউ বোর্ডে হাজির হতে হবে তা একমাত্র HB Associates এই অর্জন করা সম্ভব।।

পরিশেষে মহান রবের প্রতি শুকরিয়া জানাচ্ছি, HB Associates আমার চলার পথকে সুগম করে দিয়েছে, আজ আমি সাফল্যের পথে একটি একটি সিড়ি বেয়ে উপরে উঠার স্বপ্ন দেখছি।। আমি মনে প্রাণে HB Associates এবং মোঃ বাহাউদ্দিন সেবক স্যার এর সফলতা কামনা করছি। HB Associates এর সাথে ছিলাম, আছি এবং ভবিষ্যতেও থাকবো ইনশাআল্লাহ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *